নিরাপদ সাইকেলং টিপস।

লন্ডনের রাস্তায় সাইকেল চালায় প্রায় দুই বছর ধরে।অবিশ্বাস্য হলেো সত্য লন্ডন এবং ইউকের সাইকেলের রাস্তা হচ্ছে ইউরুপের সবচেয়ে অনিরাপধ সাইকেলের রাস্তা! এমনকি নাক উচু ব্রিটিশ মিডিয়াও তা স্বীকার করে। তাই বলে এখনকার মানুষ থেমে নাই। সাইকেল চালাচ্ছে মেয়র, ব্যাংকার, এবং সকল শ্রেনীর ও পেশার মানুষ। কেউ চালাচ্ছে পরিবেশ সচেতন হায়ে, কেউ যোগযোগের খরচ বাচাঁতে আর কেউ স্বাস্থ্য সচেতন হয়ে। আর মিডিয়া, সাইকেলিং ক্লাব এবং টি.ফ.এল (লন্ডনের যাবাহন নিয়ন্ত্রণ সংস্তা) সবাই নিয়মিত কাজ করতেছে সাইকেলিং কে আরো নিরাপদ করতে। নিচে নিরাপদ সইকেলিং এর কিছু টিপস দেওয়া হল, আশা করি বাংলাদেশের সাইকলিস্টদের উপকারে আসবে।

১. আপনার নিরাপত্তাই প্রধান। রস্তাই যখন চালান কখনো অন্য সাইকেলিস্টের সাথে বা অন্য কোন যানের সাথে প্রতিযোগীতায় যাবেন না। সবসময় নিরাপত্তাকে প্রাধান্য দিন।

২. রাস্তার বাম পার্শ্বে চালান। কোন যান কে কেটে যতে হলে তাঁর ডান পাশ্ব দিয়ে জান এবং অবশ্যয় ড্রাইভারের সাথে লুকিং গ্লাসে আই কন্টাক করুন।

৩. ডানে যাবার আগে অবশ্যই পেছনের গাড়ি দেখুন। যদি পেছনের গাড়িটি জোরে চলে তবে আপেক্ষা করুন

৪. বামে ঘুরতেছে এমন যান থেকে সাবধান। সামনের যানটি যদি বামে জাবার সংকেত দেয় তবে আস্তে চালান এবং পছনের গাড়ি দেখে সাবধানে ডানে জান।

৫. ট্রাক মামা এবং লম্বা লরি থেকে সাব সময় সাবধান থাকুন। পরত পক্ষে এদের ক্রস করবেন না এবং এদের পছনে থাকুন।

৬. লম্বা লরির পেছনের অনেক অংশ ঐই গাড়ির ড্রাইভার দেখেনা। এই সাব অংশকে ব্লাইন্ড জোন বলে। আপনি ব্লাইন্ড জোনে থাকলে ড্রাইভার আপনাকেও দেখবেনা। তাই সবসময় লম্বা গাড়ির পেছনে থাকুন।

৭.ট্রাফিক লাইট মেনে চলুন।

৮. পথচারি কে শ্রদ্ধা করে চলুন। কখনো যদি ফুটপাতে চালাতে হয় (ওয়ান ওয়ে এড়িয়ে সংকেপে যেতে হলে) আস্তে চালান। মানুষ দেখলে বেল দেবেন না। অপেক্ষা করুন, মনে রাখবেন এইটা মানুষ হাঁটার পথ ।

৯. সম্ভব হলে দুর থেকে দেখা যায় এই রকম জামা পরুন। (উজ্জল হলুদ রঙ্গের জামা সবচেয়ে ভাল)

১০. হেলমেট পড়ুন।

১১. গাড়ির খুব পেছনে বা খুব সামনে দাড়াবেন না। সামনে দাড়ালে তিন মিটার দুরুত্ত রেখে দাড়ান যাতে আপনাকে দেখাযায়।

১২. রাতে বা কম আলোতে চালালে সামনে এবং পেছনে লাইট জ্বালান।

১৩. সামনে এবং পার্শ্বের সব চলন্ত জিনিসের ওপর চোখ রাখুন।

১৪. হেডফোনে গান শুনতে শুনতে কখনো সাইকেল চালাবেন না।

১৫. যাএা শুরু করার আগে আপনার সাইকেলের টাইয়ার এবং ব্রেক চেক করে নিন।

১৬. সামনে পেছনে তাকান কিন্তু কখনো রাস্তায় সিদান্তহীনতায় পরাবেন না। কোনদিকে যাবেন ঠিক করুন এবং সঠিক সিগনাল দিন।

১৭. মনে রাখবেন আপনার সামনের গাড়িটি যত দামি হোক না কেন, তা যে কোন সময় গাধাঁর মত র্টান নিতে পারে বা দাড়িয়ে যেতে পারে। তাই সাব সাময় আপনার গতি নিজের নিয়ন্ত্রনে রাখুন যাতে যে কোন সময় ব্রক করতে পারেন।

পরিশেষে, একটু বেশী সময় নিলেও ঝামেলা মুক্ত পথ দিয়ে আপনার যাএার পরিক্লপনা করুন। এটা আপনার সাইকেলিং কে নিরাপদ এবং আনন্দদায়ক করবে।




কামনা করি সবার জন্য শুভ এবং নিরাপদ সাইকেলিং।





লেখাটি ভাল লাগলে পরবর্তি লেখার জন্য ব্লগে জোগদিন।


No comments: