ফেসবুক টাইমলাইন: নতুন রূপে আপনার প্রফাইল


প্রথম ধাপ: প্রথমে ফেসবুকে ঢুকুন আপনার আইডি দিয়ে। এরপর ফেসবুক ডেভেলপার (https://developers.facebook.com/apps) লিংকে গিয়েঅ্যালাউবাটনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ:অ্যালাউকরার পর নিচের ছবির মতো একটি পৃষ্ঠা আসবে, সেখানেক্রিয়েট নিউ অ্যাপঅপশনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: একটি পপ-আপ উইন্ডো আসবে, যেখানে আপনার নিজের ইচ্ছামতো ডিসপ্লে নেম, নেম স্পেস দিয়ে” I agree to the Platform Privacy Policy-তে ক্লিক করে Continue করবেন। তবে নেম স্পেসটি অবশ্যই ইউনিক হতে হবে।

চতুর্থ ধাপ: সঙ্গে সঙ্গে আরেকটি পপ-আপ উইন্ডো আসবে, সেখানে সিকিউরিটি চেক বক্সের ভেতর যে ইংরেজি অক্ষরগুলো আছে, সেটা টাইপ করে Submit বাটনে ক্লিক করবেন। মনে রাখবেন, এটি সাধারণত নিরাপত্তার জন্য করা হয়, যাতে অসৎ কেউ স্বয়ংক্রিয়ভাবে স্প্যামিং করতে না পারে।
পঞ্চম ধাপ: এরপর নতুন একটি পৃষ্ঠা খুলবে, এর বাঁ পাশেওপেন গ্রাফ’- ক্লিক করলে যে পৃষ্ঠাটি খুলবে, সেখানেটেস্ট অ্যাকশনহিসেবে people can-এরপর প্রথম বক্সে watch, পরের বক্সে movie লিখে Started- ক্লিক করুন।

ষষ্ঠ ধাপ: নতুন আরেকটি পৃষ্ঠা আসবে, এর নিচেসেভ অ্যান্ড নেক্সটঅপশনে ক্লিক করুন। যদি এখানে ‘Connected Objects Required’ বার্তা দেখায়, তাহলে পেজটি একবার রিফ্রেশ করলে সমাধান হয়ে যাবে। এরপর আবার নতুন পৃষ্ঠা এলে আরও একবারসেভ অ্যান্ড নেক্সট’- ক্লিক করুন। সবশেষে আরেকটি পৃষ্ঠা আসবে, ‘সেভ অ্যান্ড ফিনিশঅপশনে ক্লিক করে কয়েক মিনিট অপেক্ষা করুন।
সপ্তম ধাপ: এবার ফেসবুকের মূল পৃষ্ঠায় ফিরে যান। সেখানে ওপরে একটি নির্দেশনা পাবেন, এর শেষ দিকেগেট ইন নাউলিংকে ক্লিক করার পর যদি সরাসরিটাইমলাইনট্যাবে চলে যায় তাহলে বুঝবেন, আপনার ফেসবুক টাইমলাইন সক্রিয় হয়ে গেছে। যখনই আপনার প্রোফাইলে ক্লিক করবেন, তখন নতুন সেবাটি পেয়ে যাবেন। 
সতর্কতা: ফেসবুক টাইমলাইন সক্রিয় করার পর যদি আপনাকে অক্টোবরের মধ্য আপনার ফেসবুক আইডিকে HTTPS- হালনাগাদ করার জন্য কোনো বার্তা প্রদর্শন করে, তবে অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে সিকিউরিটি ট্যাবে যাবেন। সেখানে Secure Browsing অপশন সক্রিয় (এনাবল) করে দিন।
কাভার ফটো: ফেসবুক টাইমলাইনে আপনি একসঙ্গে দুটি ছবি প্রোফাইলে রাখতে পারবেন। একটি প্রোফাইল পিকচার, অন্যটি কভার পিকচার।
কাভার পিকচারটি অপেক্ষাকৃত বড় এবং প্রোফাইল পিকচারটি ছোট হয়ে ওপরের ডান দিকে আসে। যাঁরা ভাবছেন, তাঁদের প্রোফাইল পিকচার ছোট আসছে কেন, তাঁরা কভার পিকচার আপলোড করে দিলেই সমস্যা সমাধান হয়ে যাবে


>>সংগ্রীহীত>>

No comments: