এয়ার লাইন্সে বোমা

মালেশিয়া এয়ার লাইন্সের হারিয়ে যাওয়া প্লেনটি এখনো পাওয়া যায় নি। তবে দুই জান সন্দেহ জনক পেসেঞ্জার প্লেনে উঠেছে চুরি করা পার্সপোর্ট নিয়ে, আর এর প্লেনেইটি রার্ডার থেকে হারিয়ে যাওয়ার ধরন দেখে মনে হচ্ছে প্লেনে বোম পেতে রাখা ছিল (বি, বি, সি) । ভবিষতে জানা যাবে আসলে কি ঘটেছিলে ২৩৯ জন যাত্রীর ভগ্যে। তবে বোমা মেরে প্লেন উড়িয়ে দেবার ঘটনা এই প্রথম নয়। 

এ পর্যন্ত ২৭ টি বিমান বোম দিয়ে উড়িয়ে দেবার পরিকপ্লনার কথা জানা গেছে। এর মধ্যে ১৯৯০ সালের পরে ৯ বার প্লেইনে বোম রাখা হয়, যার ছয়টিতে কোন না কোন ভাবে আল কাইদা জড়িত।  তবে সব কয়টা পরিকল্পনা যে সফল হইয়েছে এমন না। 

বোমা মেরে প্লেন উড়িয়ে দেবার ঘটনার মধ্যে সব চেয়ে আলোচিত ঘটনা হচ্ছে ১৯৮৮ সালে আমারিকার PAN AM-103 যেটা ইতিহাসে লাকারবি বোমা হামলা নামে পরিচিত। পান এম এর বোয়িং ৭৪৭-১২১ বিমান টির যাত্রা পথ ছিলে জার্মানের ফ্রাংকফুট থেকে লন্ডন এবং নিউইয়ক হয়ে আমেরিকারই আর এক শহর ডেট্র্য়েটে। লন্ডনে বিমানটিতে এক পেসেঞ্জারের লাগেজ ভরা হয় কিন্তু পাসেঞ্জার প্লেনে উঠে না। ওই লাগেজে বোমা ছিল এবং তা স্কর্টলেন্ডের লকারবিতে বিস্ফরিত হয়। ২৪৩ জন পেসেঞ্জার এর ১৬ জন ক্রু সহ ২৫৯ মানুষের সলিল সমাধি ঘটে। লিবিয়ার তখন কার প্রসিডেন্ট কর্ণেল গদ্দাফি ২০০৩ সালে ঘটনার দায় স্বিকার করে এবং নিহতের পরিবার কে ক্ষতিপুরন দিতে রাজি হন। 

বোয়িং ৭৪৭ এ বোমা হামলা এই প্রথম না। ১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে বোমা বিস্ফিত হয়ে ৩২৯ জন মানুষ মারা যায়। কানাড থেকে লন্ডন হয়ে ইন্ডিয়া যাবার কথা ছিল ফ্লাইটির কিন্তু আয়ারলেন্ডের আকাশ সীমায় আটলান্টিকে বিমানটি ডুবে যায়। নিহত হন ৩২৯ জন মানুষ। কানাড বিত্তিক ইন্ডিয়ার শিখ সম্প্রদেয়ের এক সন্ত্রাসী গুরুপ এর জন্য দায়ী বলে প্রমানিত হয়। 

ইতিহাসের প্রথম বোমা বিস্ফরনে বিমান ফেলে দেবার ঘটনা ঘটে ১৯৩৩ সালে। এটি ছিল ইউনাইটেড এয়ার লাইন্সের বিমান। এটাই বোমা বিস্ফরে আকাশ থেকে পড়ে যাওয়া প্রথম বেসরকারী বিমান। আর এর রহস্য এখনো সুরেহা হয় নিয়। 

আল কায়দা, শিখ সন্ত্রাসী, কর্ণেল গাদ্দাফী বমা বিস্ফরনে যেই জড়িত থাক না কেন, সব ঘটনায় একটা কথা সত্য এতে শুধু নিরহ মানুষেই মরে। যে লোকটি তার প্রিয় মানুষদের পেছলে ফালে একটু অর্থনীতিক সচ্চলতার জন্য অন্য দেশে পাড়ি দিচ্ছে, সে হয়তো আর দেখতে পাবে না তার প্রিয়জনের মুখটি। প্লেনে যে মানুষটি মরে, তার সাথে সাথে মৃত্যু হয় তার স্বপ্নটির আর তার উপর নির্ভর করে থাকা মানুষের স্বপ্ন। 

No comments: