ধাপে ধাপে সেলিব্রেটি ব্লগার- পর্ব - ১


সেলিব্রিটি ব্লগার হবার ভিন্ন ধাপগুলো এইখানে আলোচনা করা হলে। পরের পর্ব গুলোতে প্রতিটি ধাপ নিয়ে বিস্তরিত আলোচনা করা হবে।

ধাপে ধাপে সেলিব্রেটি ব্লগার।
১> কি লিখবেন:





প্রথমে ঠিক করতে হবে কোন  বিষয়ে লেখবে। আপনি কি একটি নিদ্রিষ্ট বিষয়ে লেখবেন না কি আনেক গুলো বিষয়ে লেখবেন। এই ক্ষেএে বলে দিয় বাংলাদেশে অধিকাংশ ব্লগার লিখেন রাজনীতি নিয়ে। আর এই ক্ষেএে খুব  দ্রুত জয়প্রিয়তা পাওয়া যায় কিন্তু তা একটা নিদ্রষ্ট গোষ্টির কাছে। অপর একট গোষ্টি আপনা সমালোচনা করবেই তা আপনি যত ভালো লেখন না কেন। তো এই বিষয়ে না লেখাই ভালো। আর লিখে যদি আমাদের রজনীতি পল্টালো যতো তাহলে আমাদের আর এত দঃখ থাকত না।
২> কার জন্য লিখবেন:
আপনার লেখার পাঠক কারা হবে তা মনের চোখে একবার দেখে নিনি। এটা আপনাকে অনেক কাজে সাহায্য করবে। যেমন তরুনরাই যদি আপনার পাঠক হয় তাহলে আপনার ব্লগের ডিজাইনটি এমন হতে হবে যা তরুনদের আকর্ষন করে।

৩> কোথায় লিখবেন:



কি লিখবেন,কর জ্ন্য  লেখবেন তার পরের বিষয় হেচ্ছে কোথায় লিখবেন। কমিউনিটি ব্লগে, না ওয়াডপ্রেস , বা ব্লগারে নিজের ব্লগ বানিয়ে নাকি নিজের ওয়েব ব্লগ বানিয়ে লেখবেন। নাকি সব কয়টিতে লেখবেন। সবচেয়ে ভাল হলো নিজের ওয়েব ব্লগ বানিয়ে লেখা। তা না হলে কোন ব্লগ সাইটে লাখা আর কমিউনিটি ব্লগে একাউন্টকরে তা নিজের ব্লগের সাথে যোগ করা।





৪> কি ভাবে লেখবেন:

 আপনার লেখাকে কিভাবে ফুটিয়ে তুলবেন তা স্মপূর্ণ আপনার নিজের উপর। আপনি কি লেখাকে গল্প আকারে করেবেন, নাকি সরাসরি তথ্য উপস্থাপন করবেন, নাকি উদাহারন দিয়ে দিয়ে লিখবেন তা আপনার উপর এবং অনেকটা আপনি কোন বিষয়ে লেখতেছেন তার উপর নির্ভর করে।
৫> কখন লিখবেন;
নির্বাচনের দিন ঈদের দিনের কথা লেখলে হবে না। তাই যতই ভালো বিষয় আর যতই তথ্য সমৃদ্ধ লেখা হোক না কেন তা হতে হবে সময় উপযোগী।
৬> তথ্য ও রেফারেন্স:

এটাতে কোন ছাড় নেই। আপনার ব্লগকে যদি পাঠকের কাছে বিশ্বাস যোগ্য করতে চান তাহলে আপনাকে সঠিক তথ্য দিতে হবে এবং তা হতে হবে সঠিক রেফারেন্স সহ। 


৭> পাঠক সৃষ্টি করুন: আপনার ব্লগের জনপ্রিয়তা নির্ভর করবে অনেকটা কতজন তা পড়তেছে তার উপর। পাঠক সৃষ্টির জন্য সবচেয় প্রধান হচ্ছে আপনার লেখার মান। তারপর হচ্ছে আপনার লেখাকে সবার মাধ্যে ছড়িয়ে দেওয়ার উপর অর্থাত আপনার ব্লগ সম্পর্কে সবাইকে যানানো। যাকে আমরা মার্কেটিং  বলি।
 
ভলো  এবং জনপ্রিয় ব্লগরে হবার প্রতিটি ধাপ নিয়ে বিস্তুরিত আলোচনা করা হবে। পরের পর্বে থাকবে কি লিখবেন তার বিস্তারিত


No comments: