ধাপে ধাপে সেলিব্রেটি ব্লগার পর্ব-২


কি লিখবেন

প্রথাম পর্বে আমরা সফল ব্লগিং এর ধাপ গুলো নিয়ে আলোচানা করেছি। এই পর্বে আমর ব্লগের লেখার বিষয় নিয়ে আলোচান করবো। আর্থৎ আপনার ব্লগিং এর বিষয় কি হতে পারে তা নিয়ে আলোচনা করবো। অনেকে ব্লগিং ভালোবাসেন, ব্লগিং করতে চান কিন্তু সমস্য হলো কি লিখবেন তা বুঝতে পারেনা। প্রথম পোষ্টেও অনেকে কমেন্ট করেছেন ব্লগিং করতে চাই কিন্তু কি লিখবো। এই পর্ব শেষ করার সাথে  আপনি আবিস্কার করবেন আসলে আপনার লেখার অনেক কিছু আছে এবং লেখার ক্ষেএে কি কি সতর্কতা অবলম্বন করা দরকার তা আমারা দেখবো।


 

কি লিখবেন তার সহজ প্রশ্ন হচ্ছে আপনি যা জানেন তাই লিখবেন। আর আপনি যদি মনে করেন আপনি এমন কিছু জানেন না যা লিখলে অন্যরা পড়বে তাহলে বলার আগে একবার ভাবুন। আপনার পেশা সর্ম্পকে লেখতে পারেন, আপনার শখ সর্ম্পকে লেখতে পারেন, বিভিন্ন অভিজ্ঞতা নিয়ে লেখতে পারেন, ভ্রমন কাহিনী নিয়ে লেখতে পারেন।

 তার পরেও যদি আপনি মনে করেন আপনার এমন কোন কিছু নেই যা আপনি লিখতে পারেন।তাহলে অন্য একটি পদ্ধতি অনুসরন করতে পারেন।আপনার কি বিষয়ে জানার শখ আছে। যা যানার শখ আছে তা নিয়ে পড়া শুরু করুন এবং পড়ার সাথে সাথে লেখাও শুরু করুন। এতে আপনি একটা নতুন জিনিষ জানতে পারবেনা এবং জানাটা আনন্দদায়ক হবে, দৈঘ্য স্থায়ী হবে। সেই সাথে আ নি ধীরে ধীরে গড়ে তুলেতে পারবেন একটা সফল ব্লগ।
যেমন আপনার যদি SEO সম্পর্কে জানতে ইচ্ছা হয় তাহলে এই নিয়ে পড়ালেখা শুরু করেদিন আর লেখা শুরু করুন। তবে এই বিষয়ে একটা কথা মনে রাখবেন। অল্পবিদ্যায় ভয়ংকরী হতে যেয়েন না। প্রথামে বিষয়টি সম্পর্কে প্রথমিক জ্ঞান অর্জন করুন তার পর যতটুকু জেনেছেন সেইটুকু লেখা শুরু করুন। এর পর ধাপে ধপে এডভান্স লেভেলে যান।

তারপরেও লেখার একেবারেও যদি কোন বিষয় না পান তাহলে অনুবাদক হিসাবে লেখা শুরু করতে পারেন। এটা আপার ভাষা জ্ঞান বাড়াবে, লেখার অনুশীলন হবে এবং যে বিষয়ে লেখবেন সেই বিষয়ে আপনার জ্ঞান বাড়বে। আনেক নামকরা লেখক অনুবাদক হিসাবে তাদের লেখার জীবন শুরু করেছেন। তবে অন্যের লেখা নিজার বলে চালিয়ে দেবেন না। মূল লেখকের নাম এবং গ্রহন্তের বিষয় সঠিক ভাবে উল্লেখ করবেন। কিছু কিছু লেখকে বই কপি রাইট করে অনুবাদ নিষিদ্ধ করা হয়েছে। সে সব ক্ষেএে খেয়াল রাখবেন। 

আপনি লেখতে পারেন যে কোন বিষয়ে যেমন রাজনীতি, সমাজ, অর্থনীতি, বিজ্ঞান, সম-সাময়ীক প্রযুক্তি, সম-সাময়ীক বিষয়, ধর্ম, যে কোন বিষয়ে। তবে আপনি ডাক্তার না হয়ে যেমন কাওকে কোন বিষয়ে পরার্মশ দিতে যাবেন না, তেমনি ধর্ম, ইতিহাস ইত্যাদি বিষয়ে পারাপুরি  না জেনে কোন মন্তব্য করা বা লিখতে না যাওয়ায় ভালো। এতে আপনি বিতর্কিত হবেন।
বিতর্কিত হয়ে আপনি হয়তো এক শ্রেনির কাছে সাময়িক জনপ্রিয়তা পাবেন, আপনার ব্লগের ভিজিটর বাড়বে কিন্তু আপনার ব্লগের ইমেজ দৈঘ্যকালের জন্য ক্ষতিগ্রস্ত হবে। 

আপনি যেহেতু ব্লগ কে আপনার পার্শ্ব আয়ের মাধ্যম হিসাবে নেওয়ার পরিক্লপনা করেছেন, এই ধরনের বিতর্কে জড়ালে তা আপনার জন্য ক্ষতিকর হবে।এর মানে এই নায় যে আপনি ধর্ম বা রাজনীতি নিয়ে ব্লগিং করবেন না। আপনি লেখতে পারেন কিন্তু লেখার আগে বিষয়টি নিয়ে পরোপুরি জেনে নিন, বষয়টি নিয়ে পারলে একটি ছোটাখাটো গবেষোনা করুন, রেফারেন্সগুলো জাগাড় করুন এবং ব্লগে রেফারেন্সগুলো উল্লেখ করুন। 
এই বিষয়ে একটা কথা উল্লেখ করি। ইদানিং কিছু বাংলা ব্লগ দেখবেন, যেখানে সঠিক রেফারেন্স ব্যাবহার করা হেয়েছে কিন্তু লেখক ব্যাখ্যাটা করতে গিয়ে হঠকারিতার আশ্রয় নিয়েছেন। নিজের বা নিজের দলের মাতামত কে প্রতিষ্টিত করের জন্য নিজের ইচ্ছা মত ব্যাখ্যা দাড় করিয়েছেন। 
আর কিছু ব্লগ খুব ভালো লেখেছেন, কিন্তু রেফারেন্সের ক্ষেএে লেখা 'গোপন সূএে পাওয়া'



উপরে উল্লেখিত উভয়টি আপনার ব্লেগের বিশ্বাস যোগ্যতা কমাবে যদিও একটি বিশেষ গোষ্টির কাছে আপনার ব্লগ জনপ্রিয় হবে যথক্ষন আপনার ব্লগ তাদের পক্ষে কথা বলবে। সামগ্রিক ভাবে আপনার ব্লগ কখনো সকলের কাছে গ্রহন যোগ্য হবেনা। 
এ ক্ষেএে বলে রাখা দরকার, বাংলাদেশের অধিকাংশ ব্লগা রাজনৈতিক ব্লগ। তাই এই বিষয়ে ব্লগিং না করে ভিন্ন কোন বিষয় ব্লগ করে আমার মতে শ্রেয়। 

শেষ কথা, আপনি নিশ্চয় জানের পএিকায় লেখা প্রকাশের ধাপ গুলো।পএিকায় প্রকাশে আগে যেকোন লেখাকে প্রথামে প্রুফ রিডিং দেওয়া হয়, তার পর প্রয়োজনিয় ইডিটিং করা হয়, এর পার  সম্পাদকের অনুমতি পেলে তারপর তা প্রকাশ করা হয়। এই ক্ষেএেও তাই। এইখালে আপনি লেখক, প্রুপ রিডার, ইডিটার। হ্যাঁ, আপনার নিজের ব্লগে বা কমিউনিটি ব্লগে যেকোন কিছু লেখার ক্ষেএে আপনি পএিকায় লেখার চেয়ে অনেক স্বধিনাতা পেয়ে থাকেন কিন্তু উপেরের ধাপগুলো না মানেনে , যা মনে চাই তাই লেখে প্রকাশ করলে আপনার ব্লগের মান হারাবেন। সেই সাথে হারাবেন ব্লগের বিশ্বসযোগ্যোতা ও পাঠক। বৃথা যাবে আপনার সব পরিশ্রম। 

হ্যাপি ব্লগিং :-)

No comments: